‘ওরা ১১ জন’-এর পরিচালক চাষী নজরুল ইসলামের জন্মবার্ষিকী আজ

স্বাধীন বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম চলচ্চিত্র বলে খ্যাত ‘ওরা ১১ জন’-এর পরিচালক চাষী নজরুল ইসলামের জন্মবার্ষিকী আজ।

চাষী নজরুল ইসলাম (জন্মঃ অক্টোবর ২৩, ১৯৪১ – মৃত্যু: জানুয়ারি ১১, ২০১৫) বাংলাদেশের একজন স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক। তিনি ১৯৬১ সালে তখনকার খ্যাতিমান পরিচালক ফতেহ লোহানীর সাথে আসিয়া চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। এরপর প্রখ্যাত সাংবাদিক ও চলচ্চিত্রকার ওবায়েদ উল হকের সহকারী হিসাবে ‘দুইদিগন্ত’ চলচ্চিত্রে কাজ করেন ১৯৬৩ সালে। ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধের পর তিনিই প্রথম নির্মাণ করেন মুক্তিযুদ্ধভিক্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। এই চলচ্চিত্রটি ১৯৭২-এ মুক্তি পাওয়ার মাধ্যমে পরিচালক হিসেবে চাষী নজরুলের আত্মপ্রকাশ ঘটে।

স্বাধীনতার পর মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম পূর্ণাঙ্গ চলচ্চিত্র ওরা ১১ জন নির্মাণ করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিলেন। অমর কথাশিল্পী শরৎচন্দ্রের দেবদাস উপন্যাস অবলম্বনে দেবদাস সিনেমা করে সাহিত্যভিত্তিক চলচ্চিত্রেরও সার্থক রূপকার তিনি। সংগ্রাম, শুভদা, হাঙর নদী গ্রেনেড, পদ্মা মেঘনা যমুনা, হাছন রাজার মতো জীবনমুখী আরও বেশ কিছু চলচ্চিত্র নির্মাণ করে এ দেশের চলচ্চিত্রপ্রেমীদের মনের মণিকোঠায় স্থান করে নিয়েছিলেন, স্বীকৃতিস্বরূপ পেয়েছেন একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

Views All Time
Views All Time
76
Views Today
Views Today
1

Comments

comments

Author: cinemanewsbd

রিয়াদ তানভির রাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *