আজ ‘মান্না দে’র ৫ম মৃত্যুবার্ষিকী

সিএনবিডি ডেস্কঃ-
ভারতীয় উপমহাদেশের অন্যতম সেরা সঙ্গীত শিল্পীদের মধ্যে মান্না দে একজন । তিনি মান্না দে ছাড়াও প্রবোধ চন্দ্র দে নামে পরিচিত ছিলেন।
আজ ২৪ শে অক্টোবর ২০১৮। ভারতীয় উপমহাদেশের জনপ্রিয় এই সঙ্গীত তারকার ৫ম প্রয়াণ দিবস । ২০১৩ সালের এইদিনে তিনি পরলোক গমন করেন। মৃত্যুর আগে ২০১৩ সালের ৮ই জুন ফুসফুসের জটিলতা দেখা দেওয়ায় মান্না দে কে ব্যাঙ্গালোরের একটি হাসপাতালের আইসিইউ তে ভর্তি করা হয়। পরেরদিন ৯ই জুন, ২০১৩ সালে তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে ডাক্তাররা এই গুজবের অবসান ঘটান! তারা নিশ্চিত করেন যে, ‘তিনি তখনও বেচে আছেন, তবে তার অবস্থার বেশ অবনতি হয়েছে এবং আরও কিছু নতুন জটিলতা দেখা দিয়েছে।’ পরবর্তিতে ডাক্তাররা তার অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলে জানান। কিন্তু পরবর্তীতে তারা অবস্থার অবনতি হলে মান্না দে একই বছর ২৪শে অক্টোবর ব্যাঙ্গালোরে মৃত্যুবরণ করেন।
মান্না দে গায়ক হিসেবে ছিলেন আধুনিক বাংলা গানের জগতে সর্বস্তরের শ্রোতাদের কাছে ব্যাপকভাবে জনপ্রিয় ও সফল সঙ্গীত ব্যক্তিত্ব। তিনি তার সময়কালে হিন্দি এবং বাংলা সিনেমায় গায়ক হিসেবে অশেষ সুনাম অর্জন করেন; এমনকি মৃত্যু পরবর্তী সময়েও তার জনপ্রিয়তা কমেনি। মোহাম্মদ রফি, কিশোর কুমার, মুকেশের মতো তিনিও ১৯৫০ থেকে ১৯৭০ এর দশক পর্যন্ত ভারতীয় চলচ্চিত্র জগতে সমান জনপ্রিয়তা অর্জন করেন। সঙ্গীত জীবনে তিনি সাড়ে তিন হাজারেরও বেশি গান রেকর্ড করেন। সঙ্গীত ভুবনে তার এ অসামান্য অবদানের কথা স্বীকার করে ভারত সরকার ১৯৭১ সালে পদ্মশ্রী, ২০০৫ সালে পদ্মবিভূষণ এবং ২০০৭ সালে দাদাসাহেব ফালকে সম্মাননায় অভিষিক্ত করে । এছাড়া ২০১১ সালে ভারতের পশ্চিমবঙ্গ সরকার তাঁকে রাজ্যের সর্বোচ্চ অসামরিক সম্মান “বঙ্গবিভূষণ” প্রদান করে।
মান্না দে’র প্রয়াণ দিবসে তাকে স্মরণ করে বাংলাদেশ সহ সঙ্গীত জগতের অনেক তারকা শোক প্রকাশ করে তার বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন।

Views All Time
Views All Time
464
Views Today
Views Today
2

Comments

comments

Author: cinemanewsbd

রিয়াদ তানভির রাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *