শুভ জন্মদিন সিনেমার বাস্তব নায়ক ।

একটি উজ্জ্বল নক্ষত্রের নাম সুমন রেজা জুম্মন। নামের সাথেই কেমন যেন একটা বিস্ময় জড়িয়ে আছে। যারা জুম্মনকে একেবারে কাছ থেকে দেখেছে তার সাথে কাজ করার সুযোগ পেয়েছেন তারা ঠিক বলতে পারবেন এই ধ্রুবতারার মেধা শক্তি আর কর্মের দৃঢ়তার কথা!

এশিয়া মহাদেশের সর্বকনিষ্ঠ ফাইট ডিরেক্টর সুমন রেজা জুম্মনের ৩৮ তম জন্মদিন আজ। ব্যক্তি জীবনে ঘটাকরে এই দিনটি পালন না করলেও দর্শক স্রোতা এবং ভক্তদের উৎসাহ অনুপ্রেরণায় সিক্ত তিনি।

উপ-মহাদেশের সর্বকনিষ্ঠ চলচ্চিত্র ফাইট ডিরেক্টর সুমন রেজা জুম্মন অনেকটাই নিভৃতচারী‚ নিজের কাজের তুলনায় অন্যদের মতো ডামাঢোল পিটিয়ে নিজেকে জাহির করার অভ্যাস তার নেই! যার ফলশ্রুতিতে বর্তমান চলচ্চিত্রে তার অবস্থান খুবই পাকাপোক্ত এবং স্বমহিমায় উজ্জ্বল!

মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান থানার বিক্রমপুরের চাঁন্দের চর গ্রামে আব্দুল মালেকের ছেলে সুমন রেজা। ১৯৮০ সালের ১৭ ফেব্রুয়ারি পিতার ঘর আলোকিত করে পৃথিবীর বুকে আসেন আজকের এই জুম্মন। জন্ম ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ আগানগর ছোট মসজিদে।

বাল্যকাল থেকেই বাংলা চলচ্চিত্রের প্রতি ছিলো তার অসম্ভব দূর্বলতা। সময় পেলেই লেখাপড়ার ফাকে বাংলা সিনেমার মাঝে একাগ্রতায় ডুবে যাওয়া ছিলো তার নিত্যনৈমিত্তিক অভ্যাস, ছিলো বাংলা সিনেমায় কাজ করার মনোবল ও সীমাহীন উন্মাদনা।

কিভাবে চলচ্চিত্রে একজন নিবেদিত অভিনেতা এবং পাকাপোক্ত স্ট্যান্ডম্যান হিসেবে চরিত্র দাঁড় করা যায়‚চিন্তাচর্চা ও চেতনায় ছিলো বাংলা চলচ্চিত্রের একজন হয়ে দেখানো যার ধ্রুব প্রমাণ আজকের সুমন রেজা জুম্মন।

কতশত দিন সময় ক্ষণ বুড়িগঙ্গা নদীর তীরে চলেছে তার একনিষ্ঠ অনুশীলন যার কোন ইয়াত্তা নেই! যার পরিপ্রেক্ষিতে ১৯৯৫ সালে স্ট্যান্টম্যান হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত আরমান ফাইটিং গ্রুপে অভিষেক ঘটে। নিজের কাজ ও মেধার ফলশ্রুতিতে একপর্যায়ে তিনি আরমান ফাইটিং গ্রুপের সহকারী ফাইট ডিরেক্টর হিসেবে নিজের স্থান অর্জন করে।

বর্তমানে তার নিজের কাজের যোগ্যতায় চলচ্চিত্র অঙ্গনে গড়ে তুলেন “এস আর জুম্মন” ফাইটিং গ্রুপ। সুমন রেজা (জুম্মন) এর চলচ্চিত্রে অভিষেক হয় ততকালীন সময়ের সুপারস্টার চিত্রনায়ক সালমান শাহ অভিনিত,শাহ আলম কিরণ পরিচালিত “বিচার হবে” ছবিতে।

সুমন রেজার এখন পর্যন্ত চলচ্চিত্র কাজের সংখ্যা ৬৯১টি। সুমন রেজার নিজস্ব একক ফাইট ডিরেকশন আবির্ভাব ২০১৪-তে। ইফতেখার চৌধুরী পরিচালিত পিংকি চলচ্চিত্রের “এ্যাকশন জেসমিন” ছবিসহ তার একক নিজের ডিরেকশনে করা ছবির সংখ্যা ৪২ টি।

সুমন রেজা (জুম্মন) এর ভবিষ্যৎ পরিকল্পনা চলচ্চিত্রের প্রেমীদের ভালোবাসা ও দোয়া নিয়ে বাংলাদেশ চলচ্চিত্রের একজন ভালো মাপের ফাইট ডিরেক্টর হতে চান।

Views All Time
Views All Time
717
Views Today
Views Today
1

Comments

comments

Author: cinemanewsbd

রিয়াদ তানভির রাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *